আফগানিস্তানে ২৪ ঘণ্টায় ৭৭ তালেবান নিহত

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ দখল নেওয়ার চেষ্টা করলে ২৪ ঘণ্টায় নিরাপত্তা বাহিনীর স্থল ও বিমান হামলায় তালেবানের ৭৭ জন সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছেন আফগানিস্তানের সহকারী প্রতিরক্ষামন্ত্রীর মুখপাত্র। 

ফাওয়াদ আমান বলেন, ‘গত ২৪ ঘণ্টায় লস্কর গাহ’র অদূরে নিরাপত্তা বাহিনীর হামলায় ৭৭ জন তালেবান সন্ত্রাসী নিহত হয়েছে। আহত হয়েছে ২২ জন। নিহতদের মধ্যে তালেবানের মিলিটারি কমিশনের তিন কমান্ডার আছেন। সন্ত্রাসীদের বিরুদ্ধে হামলা অব্যাহত রয়েছে।’

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে বিবৃতি দিয়ে জানিয়েছে, হেলমান্দ প্রদেশের রাজধানী শহর লস্করগাহতে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় অন্তত ৪০ জন তালেবান সন্ত্রাসী নিহত হয়েছে। এরপর আজ মঙ্গলবার সহকারী প্রতিরক্ষা মন্ত্রীর মুখপাত্র এই তথ্য জানালেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সেনা প্রত্যাহার শেষের পথে। গত মে মাসে সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই চলছে। তালেবান যে তিনটি শহরের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য এখন লড়াই করছে তার একটি লস্করগাহ।

আফগানিস্তানের প্রধান প্রধান শহরগুলো দখলে তীব্র আক্রমণ চালিয়ে যাচ্ছে বিদ্রোহী গোষ্ঠী তালেবানের যোদ্ধারা। প্রতিরোধ করে যাচ্ছে আফগান সেনারাও। তবে দক্ষিণের হেলমান্দের রাজধানী লস্কর গাহের দখল তালেবানের হাতে চলে যেতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

তালেবান শহরের একটি টিভি স্টেশন দখলে নিয়েছে। হাজার হাজার মানুষ গ্রামীণ এলাকার দিকে পালাচ্ছেন। এছাড়াও তাদের অনেকে শহরের আশপাশের বিভিন্ন ভবনে আশ্রয় নিয়েছেন। সেখানকার এক চিকিৎসক বলছেন, শহরের চারদিকে এখন কেবলই যুদ্ধ চলছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক অভিযানের অন্যতম কেন্দ্র ছিল হেলমান্দ। এটি তালেবানের দখলে গেলে তা হবে আফগান সরকারের জন্য বড় বিপর্যয়। আর লস্কর গাহ’র পতন হলে ২০১৬ সালের পর এটিই হবে তালেবানদের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখল।

আগে থেকেই গ্রামাঞ্চলগুলোর বেশিরভাগ তালেবানের নিয়ন্ত্রণে ছিল। বিদেশি সেনারা চলে যাওয়ায় সরকারি বাহিনীর শক্তি কমেছে। এই সুযোগে তালেবান বেশিরভাগ জেলা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। এখন প্রাদেশিক রাজধানী শহরগুলো দখলে নিতে লড়াই করছে।

আফগানিস্তানজুড়ে এখন ২২৩টি জেলার নিয়ন্ত্রণ রয়েছে তালেবানের দখলে। সরকারি নিয়ন্ত্রণাধীন জেলা মাত্র ৬৮টি এবং ১১৬টি জেলার নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের লড়াই চলছে। এছাড়া ৩৪টির মধ্যে ১৭টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে যাওয়ার ঝুঁকিতে আছে।

 

আপনি আরও পড়তে পারেন